Saturday, December 16, 2017

কাবা ঘরের অভ্যন্তরে নামাজ আদায় করার বিধান

কাবা ঘরের অভ্যন্তরে নামাজ আদায় করার বিধান :-
কাবার অভ্যন্তরে ফরজ ও নফল সালাত আদায় জাইয। উভয় বিষয়ে ইমাম শাফিঈ (র.) এর ভিন্ন মত রয়েছে। আর শূধু ফরযের ব্যাপারে মালিক (র.) এর ভিন্ন মত রয়েছে। আমাদের দলীল রাসূলূল্লাহ্ (সা.) মক্কা বিজয়ের দিন কাবা ঘরের অভ্যন্তরে সালাত আদায় করেছেন। আর এ কারণে যে, অভ্যন্তরীণ সালাতের যাবতীয় শর্ত সম্পন্ন হয়েছে।
কাবার অভ্যন্তরে ফরজ ও নফল সালাত আদায় জাইয। উভয় বিষয়ে ইমাম শাফিঈ (র.) এর ভিন্ন মত রয়েছে। আর শূধু ফরযের ব্যাপারে মালিক (র.) এর ভিন্ন মত রয়েছে। আমাদের দলীল রাসূলূল্লাহ্ (সা.) মক্কা বিজয়ের দিন কাবা ঘরের অভ্যন্তরে সালাত আদায় করেছেন। আর এ কারণে যে, অভ্যন্তরীণ সালাতের যাবতীয় শর্ত সম্পন্ন হয়েছে। এতে কেবলামুখী হওয়াও পালিত হয়েছে। কেননা সমগ্র কা’বা সম্মুখে রাখা শর্ত নয়। ইমাম যদি কা’বার ভিতরে জামা’আতের ইমামতি করেন, আর তখন মুক্তাদীদের কেউ ইমামের পিঠের দিকে নিজের পিঠ দিয়ে দাড়ায় তবুও জাইয হবে। কেননা সে কেবলামুখী রয়েছে আপন ইমামকে ভুলের উপর রয়েছে বলেও সে মনে করে না। চিন্তা করে কিবলা নির্ধারণের বিষয়টি এর বিপরীত।
আর তাদের মাঝে যে ইমামের দিকে পিঠ দিয়ে দাড়াবে, তার নামায জাইয হবে না। কেননা যে তার ইমামের চেহারার দিকে পিঠ দিয়ে দাড়াবে, তার নামায জাইয হবে না। কেননা সে তার ইমামের অগ্রবর্তী হয়ে গেছে। ইমাম যদি মাসজিদুল হারামে সালাত পড়ান আর লোকেরা কা’বার চারপাশে হালকা করে দাড়ায় এবং ইমামের সালাতে ইকতিদা করে সালাত পড়ে তা হলে তাদের মধ্যে যে কাবা’র দিকে ইমামের চেয়ে অধিক নিকটবর্তী হয়, তারও সালাত জাইয হবে, যদি সে পাশে না দাড়িয়ে থাকে, যে পাশে ইমাম আছেন। কেননা একই পার্শ্বে হওয়ার বেলায়ই অগ্রবর্তিতা ও পশ্চাদবর্তিতা প্রকাশ পাবে।
এ সম্পর্কে ইমাম শাফিঈ (র.) ভিন্নমত পোষণ করেন। কারণ, আমাদের মতে কা’বা হল আসমান পর্যন্ত খোলা স্থল ও শূন্য স্থান, ভবন নয়। আর ভবন তো স্থানান্তরিতও হতে পারে। এ জন্যই তো কেউ জাবালে আবূ কূবায়স এর চূড়ায় উঠে সালাত আদায় করলে তার সালাত জাইয হবে। অথচ ভবন তো তার সম্মুখে বিদ্যমান নেই। অবশ্য কা’বার পাশে আদায় মাকরূহ। কেননা এতে কা’বার প্রতি অসম্মান করা হয় এবং এ সম্পর্কে নবী (সা.) থেকে নিষেধাজ্ঞা বর্ণিত আছে।

No comments:

Post a Comment

বাংলা MCQ

বাংলা MCQ সবগুলো প্রশ্নের উত্তর একেবারে নিচে দেয়া হয়েছে।  ১. বিশ্বের সর্বোচ্চ ভবন কোনটি? ক) পিনাক্লিয়েট ডাক্সন খ)  বুর্জ খলিফা  গ) সি...