Sunday, June 4, 2017

ইংরেজি শিখতে চান? ইংরেজি শিখার কিছু টিপস্।

বর্তমান বিশ্বে ইংরেজি শিখার গুরুত্ত অপরিসীম। ইংরেজি আন্তর্জাতিক ভাষা যা সারা বিশ্বে প্রচলিত। ইংরেজি না পারার কারনে আমরা অনেক ভাবে পিছিয়ে আছি। আমাদের অনেকেই ইংরেজি ঠিক মত না পারার কারনে আউটসোর্সিং করতে পারছিনা। এজন্য আমাদের বেশি বেশি করে ইংরেজি প্রেকটিস করতে হবে। ইংরেজির মুল বিষয় হল গ্রামার। গ্রামারে ধারনা থাকলে সহজেই ইংরেজি বলতে ও লিখতে পারা যায়। তার চেয়ে প্রধান বিষয় হল কলেজে, বাসায়,বন্ধুদের সাথে প্রায় যতটুকু সম্ভব ইংরেজিতে কথা বলা। আচ্ছা যাই হোক, গ্রামারের অংশ নিয়ে পরবর্তী পোস্টে আপনাদের সংগে দেখা হবে। আজকে আমি প্রাত্যহিক জিবনের টুকটাক কথা বলার জন্য কিছু ইংরেজি নিয়ে আসলাম। আপনারা যদি এভাবে আস্তে আস্তে অভ্যস্ত হতে থাকেন দেখবেন এক সময় গ্রামার ছারাও আপনি ইংরেজি বলতে পারছেন। এভাবে আমিও অনেকটা উপকৃত হয়েছি।

সাধারন কথা বার্তা বলার জন্য কিছু ইংরেজি

Good morning brother -- শুভ সকাল ভাইয়া। 
Good afternoon father -- শুভ বিকাল বাবা।
Good night -- শুভ রাত্রি।
Good bye -- বিদায়।
See you again -- আবার দেখা হবে।
Please -- দয়া করে।
Welcome --  স্বাগতম।
Sorry -- দু্:খিত।
Thank you -- আপনাকে ধন্যবাদ।
Very well -- খুব ভাল।
It's ok -- ঠিক আছে।
As your wish -- আপনার যা ইচ্ছা।
Anything else -- আর কিছু।
Just coming -- এই আসছি।
I will go tomorrow  -- আমি আগামিকাল যাব।
Who will help me? -- আমাকে কে সাহায্য করবে?
We aren't sure-- আমরা নিশ্চিত নই।
Are you coming or not? -- তুমি আসবে কি আসবে না?
What's the time? -- এখন কয়টা বাজে?
He is not eating -- সে খাচ্ছে না।
I don't know him-- আমি তাকে চিনি না।
Excuse me -- আমাকে মাফ করবেন।
No mention -- কোনো বেপার না।
Don't get mad -- বোকামি করো না।
My goodness! -- হায় আল্লাহ!
What a pleasant surprise! -- কি দারুন চমক!
How beautiful you are! -- তুমি কত সুন্দর!
Give to take -- কিছু পেতে হলে কিছু দিতে হয়।
Question does not arise -- প্রশ্নই উঠেনা।
Not at all -- মোটেও নয়।
That's all nonsense -- সব বাজে কথা।
So what -- তাতে কি।
I don't care -- আমি পরোয়া করি না।
Get lost -- বিদায় হন।
No way -- কোনো ভাবেই না।
I did rather not -- আমি বরং চাই না।
Absolutely right -- একেবারেই সঠিক।
I don't want to -- আমি চাই না।
Can you speak english? -- তুমি কি ইংরেজি বলতে পার?
Do you study english? -- তুমি কি ইংরেজি পড়?
Do you think its possible? -- তুমি কি মনে কর এটা সম্ভব?
Do you understand? -- তুমি বুঝেছ?
May i say something? -- আমি কিছু বলতে পারি?
We are grate full to you. -- আমরা আপনার প্রতি ঝৃনি।
Thank you for your good advise.-- আপনার উপদেষের জন্য ধন্যবাদ
Thank you for read it -- এটা পড়ার জন্য ধন্যবাদ।
No more today -- আজ আর নয়।

  • আজেকের মত এ টুকুই। যতটুকু সম্ভব চর্চা করুন। পরবর্তি পোস্টের জন্য অপেক্ষা করুন। ভাল লাগলে কমেন্টে জানাবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।
 আল্লাহ হাফেজ

No comments:

Post a Comment

বাংলা MCQ

বাংলা MCQ সবগুলো প্রশ্নের উত্তর একেবারে নিচে দেয়া হয়েছে।  ১. বিশ্বের সর্বোচ্চ ভবন কোনটি? ক) পিনাক্লিয়েট ডাক্সন খ)  বুর্জ খলিফা  গ) সি...